Quran for All human beings

“আর এভাবেই আমি তোমার ওপর আরবী ভাষায় কুরআন নাযিল করেছি যাতে তুমি মূল জনপদ ও তার আশপাশের বাসিন্দাদেরকে সতর্ক করতে পার, আর যাতে ‘একত্রিত হওয়ার দিন’ এর ব্যাপারে সতর্ক করতে পার, যাতে কোন সন্দেহ নেই, একদল থাকবে জান্নাতে আরেক দল জ্বলন্ত আগুনে।” আল কোরআন ৪২

এখানে বলা হয়েছে ” মূল জনপদ ও তার আশপাশের বাসিন্দাদের সতর্ক কর।
মানে আপনাদের সম্মানিত রাসূল মক্কা মদিনার সতর্ককারী, পুরো পৃথিবীর না। !!!????

” আপনি নিকটতম আত্মীয়দেরকে সতর্ক করে দিন।” আল কোরআন ২৬-১১৪
মানে কোরআন কি শুধু মহানবীর আত্মীয়দের জন্য????!!!!

তাহলে কেন পবিত্র কোরআনে ” হে মানবজাতি” আহবান আছে??!!!!

কোরআনের বহু আয়াতে ” হে মানবজাতি বা হে মানুষ ” শীর্ষক সম্বোধন এর অন্যতম প্রমাণ। একই কারণে নিজেকে ” বিশ্ববাসীর জন্য উপদেশ” ও “মানবজাতির জন্য সতর্ককারী” —– এসবের মানে কি????!!!!!

হে মানব, আমি তোমাদেরকে এক পুরুষ ও এক নারী থেকে সৃষ্টি করেছি এবং তোমাদেরকে বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা পরস্পরে পরিচিতি হও। নিশ্চয় আল্লাহর কাছে সে-ই সর্বাধিক সম্ভ্রান্ত যে সর্বাধিক পরহেযগার। নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ, সবকিছুর খবর রাখেন। আল কোরআন ৪৯-১৩

“O mankind! verily there hath come to you a convincing proof from your Lord: For We have sent unto you a light (that is) manifest. (The Noble Quran, 4:174)

আর আমি প্রত্যেক রাসূলকে তার কওমের ভাষাতেই পাঠিয়েছি, যাতে সে তাদের কাছে বর্ণনা দেয়, সুতরাং আল্লাহ যাকে ইচ্ছা পথভ্রষ্ট করেন এবং যাকে ইচ্ছা সঠিক পথ দেখান। আর তিনি পরাক্রমশালী, প্রজ্ঞাময়। আল কোরআন ১৪-৭

এটা তো কেবল বিশ্বাবাসীদের জন্যে উপদেশ, Verily, this (the Qur’ân) is no less than a Reminder to (all) the ’Alamîn (mankind and jinns) (The Noble Quran, 81-27)

এটা তো বিশ্ববাসীর জন্যে এক উপদেশ মাত্র। “This is no less than a Message to (all) the Worlds. (The Noble Quran, 38-87)

“আমি আমার বান্দার (মোহাম্মাদের) প্রতি যা অবতীর্ণ করেছি তাতে তোমাদের কোন সন্দেহ থাকলে তোমরা তার মত কোন সূরা আনো। আর যদি সত্যবাদী হও তাহলে এ কাজের জন্য আল্লাহ ছাড়া তোমাদের সব সাক্ষীকে আহ্বান কর।” (আল কোরআন ২-২৩)
“আর যদি তা না পার-অবশ্য তা তোমরা কখনও পারবে না, তাহলে সেই আগুন থেকে রক্ষা পাওয়ার চেষ্টা কর, যার জ্বালানি হবে মানুষ ও পাথর। যা প্রস্তুত করা হয়েছে কাফেরদের জন্য।” (আল কোরআন ২-২৪).

Nas(mankind/people):

https://www.islamawakened.com/quran/Quran-roots/Eng/Nun-Waw-Siin-1118.html

Leave a comment