Seven pares-15:87

অনুবাদেদুর্নীতি #১৫ঃ৮৭

সুরা হিজরঃ৮৭

প্রচলিত ভুয়া অনুবাদঃ “আমি আপনাকে সাতটি বার বার পঠিতব্য আয়াত এবং মহান কোরআন দিয়েছি।”

এই বাক্যে আরবিতে “আয়াত” শব্দটি নেই। তাদের মনগড়া অনুবাদ ঢুকাতে অতিরিক্ত শব্দ ব্যবহার করেছে।

সঠিক অনুবাদঃ

এবং নিশ্চয়ই আমি তোমাকে দিয়েছি (ওয়া লাক্বাদ আতাইনাকা)

অসংখ্য (সাবাআ, আরবরা সাবআ মানে শুধু সাত সংখ্যা বোঝে না, সাত, সত্তর ইত্যাদি সংখ্যা দিয়ে তারা অসংখ্য কিছু বোঝায়। বাঙালিরা শতবার বলতে অসংখ্যবার বোঝায়। যেমন “আমি তোমাকে ১০০ বার বলছি এটা করো না” বা “একবার না পারিলে দেখো শতবার” ইত্যাদি। এর মানে এই না যে কেউ গুণে গুণে ১০০ বার কাজটা করতে নিষেধ করছে বা না পরলে গুণে গুণে একশবারই চেষ্টা করতে হবে।)

আল মাছানি থেকে (মিন আল মাছানি)

এবং মহান কুরান (ওয়া কুরাআন আল আজিম)

এখন মিন আল মাছানি বুঝলেই বাক্যটা বোঝা যাবে।

মাছানি আসছে মাছনা বা দ্বিগুণ বা দুই থেকে। মাছানি মানেও সবসময় সংখ্যা বোঝায় না। এখানে আবার আল-মাছানি আছে। তার মানে এটা নির্দিষ্ট কোনো কিছু যা থেকে রাসুলকে অসংখ্য কিছু দেয়া হয়েছে এবং কুরান দেয়া হয়েছে।

৩৯ঃ২৩ এবং ১৫ঃ৮৭ তে মাছানি মানে অনুবাদ করছে পুনরাবৃত্ত বা যা বার বার আবৃত্তি করা যায়। এটা প্রচলিত অনুবাদ। কুরআন আবৃত্তি বা সুর করে পড়ার জন্য দেয়নি। কুরান মানেই যা বার বার পাঠ করা যায়। কাজেই মাছানি মানে পুনরাবৃ্ত্ত অনুবাদ করলে সেটা বাক্যের গঠনে বাহুল্য দোষে দুষ্ট হবে। তাছাড়া কোন্ ৭টি আয়াত- সেই প্রশ্নের কোনো উত্তর নেই। সেই ৭ আয়াত বারবার পড়লে কি উপকার হবে সেটাও কেউ জানেনা। কাজেই এসব ভুয়া অনুবাদের কোনো যৌক্তিকতা নেই।

আল-মাছানি অর্থ এখানে “দুই জনের দল।” আল্লাহ রাসুলকে দিয়েছেন অসংখ্য (সাবাআ) দুই জনের দল (মিন আল-মাছানি)।

কেন দিয়েছেন? কারণ তাদের মিশন/দায়িত্ব ছিল কুরান প্রচার করা। এরা ছিলেন নবী, এরা ৩ঃ৮১ অনুসারে প্রতিজ্ঞা করেছিল যে রাসুল কুরান নিয়ে আসলে ঈমান আনবে এবং রাসুলকে কুরান প্রচারে সাহায্য করবে নিজ নিজ গোত্রে। ফলে এরাই পরিণত হবে নিজ নিজ গোত্রের রাসুলে।

কোনো প্রোডাক্ট মার্কেটিং এর সময় সকল কোম্পানিই অসংখ্য ছোট ছোট দল গঠন করে তাদের প্রোডাক্ট প্রচার করতে পাঠায় মানুষের দ্বারে দ্বারে।

এবার ১৫ঃ৯১ পড়েন। প্রসংগ ক্লিয়ার হয়ে যাবে। এরা কুরানকে টুকরো টুকরো করেছে। এদের কথাই ২৩ঃ৫১-৭২ এ বলা হচ্ছে। ২৩ঃ৫১ তে সম্বোধিত রাসুলগণ দলে দলে বিভক্ত হয়েছে ২৩ঃ৫৩ তে। সংগৃহীত

https://www.facebook.com/share/p/JNNnRiLi1EbMVZDM/?mibextid=oFDknk

Leave a comment